GA 78/A Flat #4A Middle Badda, Dhaka -1212
For a Free Consultation, Call
01711162280 & 02-9841600
Request a Quote
ছারপোকা তাড়ানোর উপায় কি

ছারপোকা তাড়ানোর উপায় কি

ছারপোকা মানেই রাতের আতংক। রক্তচোষা প্রাণীদের মধ্যে অন্যতম হলো ছারপোকা যা অত্যন্ত  বিরক্তিকর একটি প্রাণী। এটি রাতের বেলা রক্ত শুষে ঘুম হারাম করে দেয়। এই পোকা একবার ঘরে ডুকে গেলে তা থেকে মুক্তি পাওয়া কঠিন। এরা সাধারনত বিছানা, মশারি এবং বালিশের কোনায় বাসা বাঁধে। ঘরে বাসা বাঁধলেও  ট্রেন কিংবা বাসের সিটে  এদের দেখা যায় । এছাড়া  ম্যাট্রেস, সোফা এবং অন্যান্য আসবাবপত্রেও থাকতে পছন্দ করে।  সাধারণত রাতেই বেশি সক্রিয় থাকে। ছোট্ট  ছোট্ট কামড় বসিয়ে এরা দ্রত স্থান ত্যাগ করে। এরা  দিনের বেলায়ও কামড়ায়। আসুন জেনে নেই ছারপোকা তাড়ানোর  উপায়।

 

ছারপোকা দূর করার উপায়

১। ন্যাপথলিনঃ ছারপোকা দূর করার উপায় উপায় হিসেবে কার্যকরী হলো নাপথলিন।  ছার পোকা দূর করতে ন্যাথলিন গুড়া কর এদের থাকার জায়গা ছিটিয়ে দিতে হবে। অন্তত মাসে ২/৩ বার  ন্যাপথলিন গুঁড়ো ব্যবহার করেত হবে। এতে ঘরে এ ছার পোকার উৎপাত বন্ধ হয়ে যাবে। 

২। স্যাভলন বা ডেটলঃ স্যাভলন বা ডেটল মিশ্রিত পানি ছারপোকা থেকে মুক্তি পেতে সাহায্য করে।  ২৫০ গ্রাম পানির সাথে  ৪ চা-চামচ স্যাভলন বা ডেটল ভালো করে ঝাকিয়ে মিশিয়ে নিন।এবার ডেটল বা স্যাভলন মেশানো পানি একটি স্প্রে বোতলে ভরে যেখানে উপদ্রব বেশি সেখানে স্প্রে করে দিন। ৫ মিনিটের মধ্যে  মরে যাবে বা চলে যাবে। এক সপ্তাহ প্রতিদিন স্প্রে করুন। দেখবেন বাড়ি ছার পোকা মুক্ত হয়ে গিয়েছে।

৩। রোদের তাপঃ  ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে এ পোকা মারা যায়। বিছানার চাদর, বালিশের কভার,কাঁথা বেশি তাপে সেদ্ধ করে রোদে শুকিয়ে দিন। এটি ছারপোকা দূর করার উপায় হিসেবে বেশ কার্যকরী। 

৪। কেরোসিনের প্রলেপঃ ছারপোকা তাড়াতে কেরোসিন এর প্রলেপ বেশ কর্যকর।  মাঝে  মাঝে আসবার পত্রে কেরোসিনের প্রলেপ দিলে এ ছার পোকা বাসা বাধবে না।  

৫। আসবাবপত্র ও লেপ-তোশক: আসবাবপত্র ও লেপ-তোশক পরিষ্কার রাখুন । নিয়মিত রোদে দিন। এতে করে ছার পোকার আক্রমণ কমে যাবে।

৬। ল্যাভেন্ডার অয়েলঃ ঘরের সেসব জায়গায় ছার পোকা পরিমাণ বেশি সেখানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করে দিন। ২-৩ দিন ল্যাভেন্ডার অয়েল স্প্রে করেল এ পোকার উপদ্রব কমে যাবে।  

৭। অ্যালকোহল: ছারপোকা দূর করার উপায় হিসেবে  অ্যালকোহল ব্যবহার করতে পারেন। ছার পোকা থাকার জায়গায় অল্প পরিমাণ অ্যালকোহল ছিটিয়ে দিন মারা যাবে। 

৮। নিমপাতাঃ নিমপাতা কুচিকুচি করে কেটে ছারপোকা থাকার জায়গা ছিটিয়ে দিন। নিয়মিত ব্যবহারে ছার পোকা দূর হবে। 

৯। শশাঃ খোসাসহ একটি শশা ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা শশার মধ্যে ২-৩  চামচ পানি মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এবার মিশ্রণটি একটি ব্রাশে লাগিয়ে যেখানে যেখানে এ পোকার উপদ্রব বেশি সেখানে লাগিয়ে দিন। ছারপোকা দূর হয়ে যাবে।  

১০।  দেয়াল থেকে দূরে বিছানাঃ সবসময় বিছানা দেয়াল থেকে দূরে স্থাপন করুন। নিয়মিত বিছানা ছেড়ে পরিষ্কার করুন। 

১১। পেস্ট কন্ট্রোল সার্ভিসঃ সাময়িক ভাবে এ ছার পোকা দূর করা গেলেও স্থায়ীভাবে দূর করতে প্রয়োজন প্রফেশনাল পেস্ট কন্ট্রোল সার্ভিসের।  

US PEST CONTROL দিচ্ছে ছার পোকা দূর করার ১০০%  গ্যারান্টি । আজই যোগাযোক করে সার্ভিস নিন। আর থাকুন পোকামাকড় মুক্ত। 

আমাদের সার্ভিস সমুহ
উইপোকা নিয়ন্ত্রণ- Termite Control
তেলাপোকা নিয়ন্ত্রণ- Cockroach Control
ইঁদুর নিয়ন্ত্রণ- Rodent Control
পিঁপড়া নিয়ন্ত্রণ- Ant Control
মাছি নিয়ন্ত্রণ- Fly Control
টিকটিকি নিয়ন্ত্রণ- Lizard Control
মাকড়সা নিয়ন্ত্রণ- Spider Control
মশা নিয়ন্ত্রণ- Mosquitoes Control
সাপ নিয়ন্ত্রণ- Snake Control

 

Add Comment

Your email address will not be published. Required fields are marked *